April 29, 2024, 5:09 am

ফুলকপির রোস্ট যেভাবে তৈরি করবেন

শীতের শুরু থেকে এখনও সবজির বাজারে শোভা পাচ্ছে ফুলকপি। এই সবজিটি প্রায় সবারই প্রিয়। ফুলকপি দিয়ে নানা পদ রান্না করে খাওয়া হয়। ফুলকপি ভাজা, ঝোল তরকারি, নিরামিষ ইত্যাদি। এসব খেতে খেতে বিরক্ত লাগলে স্বাদ পরিবর্তনের জন্য তৈরি করতে পারেন নতুন কিছু।

আপনি চাইলে খুব সহজেই তৈরি করতে পারবেন ফুলকপির রোস্ট। এটি অত্যন্ত সুস্বাদু। পোলাও, পরোটা কিংবা গরম ভাতের সঙ্গে খেতে ভালো লাগবে। চলুন জেনে নেওয়া যাক ফুলকপির রোস্ট তৈরির রেসিপি।

তৈরি করতে যা লাগবে
ফুলকপি-১টি, আদা-১ ইঞ্চি, কাঁচামরিচ-৩টি, টকদই-২ টেবিল চামচ, কাজু বাদাম-৬/৭টি, পোস্ত-দেড় টেবিল চামচ, জিরা গুঁড়া-১ চা চামচ, ধনিয়া গুঁড়া-১ চা চামচ, শুকনো মরিচ-১টি, এলাচ-২টি, লবঙ্গ-২/৩টি, দারুচিনি-১টি, তেজপাতা-১টি, গরম মসলার গুঁড়া-১/২ চা চামচ, ঘি-২ চা চামচ, সরিষার তেল-১ চা চামচ, সয়াবিন তেল-২ টেবিল চামচ, চিনি-২ চা চামচ ও লবণ-স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন
কাজুবাদাম ও পোস্ত ঘণ্টাখানেক ভিজিয়ে রেখে বেটে নিন। আদা ও কাঁচামরিচ একসঙ্গে বেটে নিন। এরপর ফুলকপি টুকরো করে কেটে নিয়ে ভালো করে পানি ঝরিয়ে নিন। তার মধ্যে কাজু-পোস্তবাটা, ফেটানো টকদই, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, সরিষার তেল দিয়ে ভালো করে মেখে ৩০ মিনিটের জন্য ম্যারিনেট করে রেখে নিন। এরপর একটি কড়াই গরম করুন।

তাতে তেল ও ঘি একসঙ্গে গরম করে আস্ত গরম মসলা, শুকনো মরিচ ও তেজপাতা ফোঁড়ন দিন। এরপর তাতে আদা ও মরিচবাটা দিয়ে দিন। কষানো হয়ে গেলে তাতে ম্যারিনেট করা ফুলকপি দিয়ে দিন। তারপর ভালো করে নেড়ে নিন। এবার ঢাকনা দিয়ে দিন ১৫-২০ মিনিটের জন্য। ফুলকপি থেকে পানি বেরিয়ে আধা সেদ্ধ হয়ে যাবে। কড়াইতে তেল ছাড়তে শুরু করলে তাতে অল্প গরম পানি ঢেলে দিয়ে ফুটতে দিন। ফুলকপি পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে তাতে চিনি ও গরম মসলা দিয়ে ভালো করে মিশিয়ে আরও ১-২ মিনিট রান্না করে নামিয়ে নিন। ভাত, পোলাও বা লুচির সঙ্গে পরিবেশন করুন ফুলকপির রোস্ট।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD